ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

জিসিসি নির্বাচন

হাসান উদ্দিনের আবেদনের শুনানি মঙ্গলবার   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ৭ মে ২০১৮

বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকারের আবেদনের পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন স্থগিতের ওপর শুনানি পিছিয়ে মঙ্গলবার পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

সোমবার সংশ্লিষ্ট শাখা থেকে মামলার নথিপত্র আসতে বিলম্ব হওয়ায় চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

সুপ্রিমকোর্ট বার সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের জানান, নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে কোনো আইনজীবী না থাকায় হাসান উদ্দিন সরকারের আবেদনের ওপর শুনানি পিছিয়ে মঙ্গলবার পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

এর আগে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার সীমানা-সংক্রান্ত জটিলতার কারণ দেখিয়ে জিসিসির নির্বাচন স্থগিতাদেশ দেন।

একই সঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত করে জারি করা প্রজ্ঞাপন এবং ঘোষিত নির্বাচনের তফসিলকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

সোমবার দুপুরে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার আদালতে আপিল করেন গাজীপুরে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার। তার পক্ষে এদিন আইনজীবী ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী আবেদনটি দায়ের করেন।

এর আগে দুপুরে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর খাস কামরায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার অনুমতি পান বিএনপির প্রার্থী।

বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে চেম্বার জজের খাস কামরায় উপস্থিত ছিলেন সুপ্রিমকোর্ট বার সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন।

ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী জানান, আবেদনের জন্য হলফনামা করতে বেলা ১১টার দিকে আদালতের অনুমতি নেয়া হয়। অনুমতি নিয়ে আবেদনটি করা হয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে আপিল বিভাগের চেম্বার আদালত তাকে এ অনুমতি প্রদান করেন।

উল্লেখ্য, রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন।

আদেশে সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করা গেজেট এবং গাজীপুর সিটি নির্বাচন-সংক্রান্ত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব (সিটি কর্পোরেশন-২), ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ ৯ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়।

হাইকোর্টে রিটটি করেন সাভার উপজেলার আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ। তিনি সাভার আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক সম্পাদক।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি